স্থাপত্য পাবলিশার্স
বর্ধমান । কোন্নগর । কোলকাতা
Sthapatya Publishers
Burdwan | Konnagar | Kolkata
info.sthapatya@gmail.com
Shubhayan M: +918653792921
Arunava S: +9194323 43169
স্থাপত্য পাবলিশার্স
বর্ধমান । কোন্নগর । কোলকাতা
Sthapatya Publishers
Burdwan | Konnagar | Kolkata
info.sthapatya@gmail.com
Shubhayan M: +918653792921
Arunava S: +9194323 43169
Trending
Get real time updates directly on you device, subscribe now.
জয়দেব মুখোপাধ্যায়ের যেন এক কিংবদন্তির নাম যার কথা অনেকেই শুনেছে, বহু মানুষই তাকে খুঁজে ফেরে কিন্ত তার ব্যাপারে বিশদে কেউ কিছু বলতে পারেনা। শ্রী চৈতন্যের অন্তর্ধান রহস্য প্রসঙ্গে আলোচনা করতে গেলে ঘুরে ফিরে বারবার উঠে আসে এই গবেষকের রহস্যময় মৃত্যুর কথা। মানুষটা গোটা জীবনটাই উৎসর্গ করেছিলেন এই রহস্য সমাধানের জন্য। তারপর দেখতে দেখতে তার মৃত্যুর পর ২৫ টা বছর পেরিয়ে গেল অথচ খুব অদ্ভুত ভাবেই ইন্টারনেট এই অসাধারণ মানুষটাকে নিয়ে আজও নীরব! সমসাময়িক লেখাতে আজকাল পত্রিকায় প্রকাশিত কুড়ি বছরের পুরনো এক প্রবন্ধ ছাড়া আর বিশেষ কোন সোর্সের উল্লেখ পাওয়া যায়না। খুব যত্ন করে কেউ বা কারা যেন এই মানুষটাকে বাঙালি জনমানস থেকে মুছে ফেলতে চেয়েছে। আজকালের মূল প্রবন্ধটা দুর্লভ এবং বিস্ফোরক তথ্যে ঠাসা। তাই স্থাপত্যের পক্ষ থেকে আজ মূল প্রবন্ধটাই টাইপ করে তুলে দেওয়া হল জনসমক্ষে।
লেখক – অরুপ বসু , শারদীয় আজকাল (বিশেষ সংখ্যা) ১৪০৭ , পৃষ্ঠা ৩৯২
এক
‘বিশ্ব যখন নিদ্রা মগন গগন অন্ধকার / কে দেয় আমার বীণার তারে এমন ঝঙ্কার’। এ গান যখন লিখেছিলেন তখন রবীন্দ্রনাথের বয়স ঊনপঞ্চাশ। আর আটচল্লিশ বছর বয়সে চৈতন্য যখন বলছেন ‘গোবিন্দ বিরহে আমার কাছে মুহূর্ত হয় যুগের মতন সুদীর্ঘ / চোখে নেমে আসে ঘন বরষা / সমস্ত সংসার আমার কাছে হয়ে যায় শূন্য’, তখন তার মৃত্যু হয়। ১৫৩৩ খ্রিষ্টাব্দের ২৯ জুন। এখনও পর্যন্ত রহস্যাবৃত সেই মৃত্যু। খুন বা আত্মহত্যা যাই হোক, দেহটা গেল কোথায়?
৪৬২ বছর বাদে এই সত্যের অনুসন্ধানে নেমে যখন প্রায় প্রমান করতে চলেছেন চৈতন্যকে কিভাবে কারা খুন করেছিল এবং দেহ কোথায় পুঁতে দিয়েছে, ঠিক তখনই মৃত্যু হল সত্যান্বেষী ডঃ জয়দেব মুখোপাধ্যায়ের, ১৯৯৫ সালের ১৭ এপ্রিল। ৫ বছর বাদেও জয়দেববাবুর মৃত্যু রহস্যাবৃত। স্থানীয় লোকেরা যাকে সরাসরি খুন বলে সন্দেহজনক ব্যক্তির শাস্তি চায়, সরকারি খাতায় তাকেই আত্মহত্যা বলে দেখানো হয়েছে।
জয়দেববাবু ও তার মা বিমলা মুখোপাধ্যায়ের মৃত্যুর যদি সঠিক কিনারা হয়, তাহলে বহু মূল্যবান নথি উদ্ধার হবে, এমনকি চৈতন্য মৃত্যুর রহস্যজালও উন্মোচিত হবে। তাই আমরা একটু খননকাজ চালিয়ে দেখি, জয়দেববাবু কে? কীভাবে তার মৃত্যু হয়েছিল, তা নিয়ে সরকারি তদন্তই বা কতটুকু এগিয়েছিল।
দুই
১৯৯৬ সালে কলকাতায় জয়েদেববাবুকে নিয়ে একটি তদন্তমূলক নাটক দেখি। তার আগে একটি গল্প পড়ি। কোথাও স্পষ্ট করে কিছু বলা ছিল না। কিন্ত ইঙ্গিত ছিল।
১৯৯৫ সালের কাগজগুলো উল্টেপাল্টে দেখি। দু-চার লাইনের একটা খবর বেরিয়েছিল বটে – ‘পুরীতে বাঙালি গবেষকের রহস্যময় মৃত্যু। পুরীর আনন্দময়ী মার আশ্রমে এক বাঙালি গবেষক ডঃ জয়দেব মুখোপাধ্যায় ও তার মা বিমলা মুখোপাধ্যায়কে মৃত অবস্থায় পাওয়া গেছে। স্থানীয় মানুষের ধারনা এটা খুন। পুলিস তদন্তের কাজ শুরু করেছে’ ।
অতঃপর সংবাদমাধ্যম নীরব। কোনও ফলোআপ স্টোরি নেই। অথচ এক বছরেরও বেশি সময় পার হয়ে গেছে। সন্দেহ গভীর হল। এটা যে কোন চক্রের কাজ তাতে আর কোন কিন্ত নেই।
প্রথমেই চৈতন্যের মৃত্যুরহস্য নিয়ে পড়া শুরু করলাম। সাম্প্রতিককালের সব গবেষকের লেখাতেই উঠে এল একটি নাম। জয়দেব মুখোপাধ্যায়। তিনিই নাকি পারেন মুশকিল আসান করতে।
হাতে এল একটি বই। জয়দেববাবুর লেখা ‘কাঁহা গেলে তোমা পাই’। উপন্যাসের আঙ্গিকে লেখা চৈতন্যের সমাধির খোঁজে একটি তদন্তমূলক গ্রন্থের প্রথম খণ্ড। চৈতন্যের সমাধি কোথায় হয়েছিল এখনও পর্যন্ত তা অজ্ঞাত। গ্রন্থের শুরুতে জয়দেববাবু লিখেছেন, পুরীর ভারত সেবাশ্রম সঙ্ঘের কর্মসচিব স্বামী অভিনবানন্দজি এক পত্র লিখে তাকে জানিয়েছেন যে, তার সুনিশ্চিত ধারনা, মহাপ্রভুর দেহটিকে মনিকোঠার রত্নবেদীর নিম্নেই সমাহিত করা হয়েছিল। একই কথা বলেছেন ডঃ দীনেশচন্দ্র সেন, যিনি প্রথম স্পষ্ট করে বলেছিলেন পুরীর মন্দিরের ভেতর চৈতন্যকে খুন করে পুঁতে ফেলা হয়েছে। ‘Chaitanya and His Age’ গ্রন্থে লিখেছেন,
‘This they did to make time for burying him within the temple. If he left the world at 4 pm, the doors, windows were kept closed till 11 pm. This was taken for burying him and repairing the floor after burial. The priest at 11 pm opened the gate and gave out that Chaitanya was incorporated with the image of Jagannath.’
একই কথা জানা যায় হালে আবিষ্কৃত প্রত্যক্ষদর্শী বৈষ্ণব দাসের পুঁথি ‘চৈতন্য চকড়া’ থেকে। ‘রাত্রি দশ দণ্ডে চন্দন বিজয় যখন হল, তখন পড়িলা প্রভুর অঙ্গ স্তম্ভ পছ আড়ে’। দশ দন্ড মানে রাত এগারোটায় তিনি গড়ুর স্তম্ভের কাছে চৈতন্যের মৃতদেহ পড়ে থাকতে দেখেছিলেন।
কাঁহা গেলে তোমা পাই এর প্রধান চরিত্র আনন্দ (জয়দেববাবু)। উপন্যাসের মাঝামাঝি জায়গায় আনন্দকে প্রভুজি বলেছেন, চৈতন্য মৃত্যু রহস্যের কিনারা, তার সমাধির খোঁজ করতে গেলে এই পুরীতেই খুঁজতে হবে। যেখানে চৈতন্য জীবনের শেষ এবং মূল্যবান ১৮ বছর কাটিয়েছেন। ১৫১০ খ্রিষ্টাব্দে তিনি পুরীতে আসেন। ১৫৩৩ খ্রিস্টাব্দে মারা যান। মাঝে কয়েকটা বছর দাক্ষিণাত্যে কাটিয়েছেন মাত্র।
সমসাময়িক চরিতকারদের সাহায্য নিয়ে সুকুমার সেন ‘চৈতন্যাবদান’ গ্রন্থের শেষে লিখলেন, ‘দিব্যোন্মাদের সময় তার চিত্তকে সুস্থতায় ফিরিয়ে আনতেন, শেষ বয়সে তার দুই প্রধান সহচর – রামানন্দ রায় ও স্বরুপ দামোদর। দিব্যোন্মাদের চরম অবস্থায় কোনরকম বাহ্যজ্ঞান থাকত না। তাকে রাত্রিকালে রক্ষা করতে সঙ্গীদের প্রায়ই সারা রাত্রি জেগে থাকতে হত।’
১৫৩৩ খ্রিষ্টাব্দের ২৯ জুন চৈতন্য গান গাইতে গাইতে পুরীর জগন্নাথ মন্দিরে ঢুকেছিলেন। সেই প্রথম আর শেষ মাত্র কয়েক ঘণ্টার জন্য পুরীর জগন্নাথ মন্দিরের দরজা বন্ধ ছিল। তারপর চৈতন্যকে আর পাওয়া যায় না। এই ব্যাপারে বেশিরভাগ চরিতকার একমত।
সেই সময় স্বরুপ দামোদর ভেতরে ছিলেন। তাকেও মৃত অবস্থায় পাওয়া যায় এবং উধাও হয়ে যায় তার লেখা পুঁথি চকড়া বা কড়চা।
জয়দেববাবু বলতেন স্বরুপ দামদরের সেই নিখোঁজ পুথিটি তিনি আবিষ্কার করেছেন। শুধু তাই নয় তার সময়ের আরও বহু খ্যাত অখ্যাত বাঙালি ও ওড়িয়া লেখকের পুঁথি তিনি পেয়েছেন। তার জোরালো দাবী ছিল, আর কিছুদিনের মধ্যে তিনি প্রমান করে দেবেন চৈতন্য খুন হয়েছিল কোথায়, কখন , কীভাবে। এই সবই পাওয়া যাবে ‘কঁহা গেলে তোমা পাই’ এর দ্বিতীয় খণ্ডে। প্রথম খণ্ডের শেষ দিকে প্রভুজির ভ্রাতুষ্পুত্রী বিদুষী মাধবী আনন্দকে বলেছেন, ‘সে জায়গাটা আমিই দেখিয়ে দিতে পারি তোমাকে, যদি অবশ্য একটি শর্ত রক্ষা করতে রাজী হও তুমি’ ।
কথা হচ্ছে টোটো গোপীনাথ মন্দিরের সামনে কাঁঠাল গাছের মত দেখতে পলাং গাছের ছায়ায়। তার মানে কি টোটো গোপীনাথের মন্দিরেই চৈতন্য সমাধিস্থ? শোনা যায় টোটো গোপীনাথের দেওয়ালে এক সময় মানুষ মাথা খুঁটত। বিশ্বাস ছিল চৈতন্যের কঙ্কাল সেখানে পোঁতা আছে। বছর পঞ্চাশ আগে প্রবাসীতেও এরকম একটা খবর বেরিয়েছিল। তাছাড়া বিশিষ্ট ওড়িয়া পণ্ডিত সদাশিব রঘুশর্মার স্থির বিশ্বাস, টোটো গোপীনাথ মন্দিরের উঠোনে যে দুটি তুলসী মন্দির আছে, তার অপেক্ষাকৃত প্রাচীন মন্দিরের নিচে চৈতন্যকে সমাধিস্থ করা হয়েছিল। ‘কঁহা গেলে তোমা পাই’ এর শেষে দেখেছি, প্রভুজি আনন্দকে চিঠি দিয়েছেন, ‘আর মাত্র দশদিন’। রাজমহেশ্বরী থেকে ফিরলেই সব প্রশ্নের জবাব পাওয়া যাবে। রাজমহেশ্বরী পুরীর কাছেই তৎকালীন একটি প্রদেশ, যার শাসক ছিলেন চৈতন্যভক্ত রায় রামানন্দ।
এই দশদিন আর শেষ হয়নি। দ্বিতীয় খণ্ডের পাণ্ডুলিপি প্রকাশকের ঘরে পৌঁছানর আগেই জয়দেববাবুর মৃত্যু হয়।
তিন
পুরীর স্বর্গদ্বার, চৈতন্য চক বা চৈতন্য মোড়। পাঁচশো বছর বাদে পুরীতে প্রথম চৈতন্যমূর্তি স্থাপিত হয় জয়দেববাবুর উদ্যোগেই। উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন রাষ্ট্রপতি জৈল সিং এবং কেন্দ্রীয় মানবাধিক কমিশনের চেয়ারম্যান রঙ্গনাথ মিশ্র। উদ্বোধনী অনুষ্ঠানে জয়দেববাবু বলেছিলেন, ‘যে কারণে মহাপ্রভু অন্তর্ধানের পর পঞ্চাশটি বছর উৎকল এবং বঙ্গের বৈষ্ণবমণ্ডলী নিদারুন আতঙ্কে স্তব্ধ করে রেখেছিল নিজেদের পরমপ্রিয় নাম সংকীর্তনকে, ঠিক সেই কারনেই চৈতন্যদেবের উপর লেখা প্রায় সমস্ত গ্রন্থেই ইচ্ছে করেই এড়িয়ে গেছে চৈতন্য তিরোধানের শেষ মুহূর্তের দৃশ্য বর্ণনাকে’।
স্বর্গদ্বারের ডানদিকে শ্মাশান ছাড়িয়ে আরো কিছুদূর গেলে, মীনাক্ষী হোটেল, তার পাশে ট্রাভেলিং এজেন্ট কার্তিক দাসের দপ্তর। পাশে একটা সরু গলি সমুদ্রের দিকে নেমে গেছে। গলির শেষে আনন্দময়ীর আশ্রম বাড়ি। কিন্ত গলির মাঝামাঝি গেলেই ডান হাতে ছোট দরজা। দরজা দিয়ে ঢুকলেই উঠোন। বাঁদিকে বিশাল আশ্রমবাড়ি। ডানদিকে দুটো ঘর, বারান্দা, চাতাল। চাতালের একদিকে দুটো অগভীর চৌবাচ্চা।
‘… ঐ চৌবাচ্চার মধ্যেই দাদুর দেহটা পড়েছিল। ভেতরে মাথা, বাইরে পা। ভেতরে আধ চৌবাচ্চা জল। মাথাটা পুরো জলে ডোবা ছিল’। অনন্দময়ী আশ্রমের দরজার বাইরে দাঁড়িয়ে কথাগুলো বলছিলেন কার্তিক দাস। ‘এখানে সবাই জয়দেববাবুকে দাদু বলে ডাকত, যার যা বিপদ, যার যা সমস্যা – সব ব্যাপারেই দাদুর কাছে আসত। কত বেকার ছেলেকে দাদু চাকরি জুটিয়ে দিত, ব্যবসার জন্য ব্যাঙ্ক লোনের ব্যবস্থা করে দিত, গরিব মেয়ের বিয়েতে সাহায্য করত। দাদু রাস্তা দিয়ে হাঁটলে ভিড় জমে যেত। কত নামীদামী লোক দেখা করতে আসত’।
‘কি যেন একটা বই লিখছিলেন দাদু। চিঠিতে টেলিগ্রামে হুমকি দিত। পুলিসকেও জানিয়েছিল দাদু। ভয় পেত না দাদু। বলত এত মানুষ ভালোবাসে, গুণ্ডারা মেরে গেলেই হল’ !
‘সেদিন, কালুর মাকে চেনেন তো, নীলমণি প্রধান, ওর মেয়ে দাদুর ঘরদোর পরিষ্কার করে দিত। রান্না করে দিত। সকালে এসে দেখছে, দরজা বন্ধ। ধাক্কালেও খুলছে না। দাদু তো অনেক সকালে ওঠে’।
‘মেয়েটি কালুর মাকে , আমাকে ডেকে আনে’।
‘পাঁচিলে উঠে দেখি ঐ দৃশ্য। মাথা চৌবাচ্চায়, পা বাইরে, হাত দুটো পিছন দিকে দড়ি দিয়ে বাঁধা। ঘরের দরজা খোলা। খাটের তলায় মেঝেতে দাদুর মা উপুড় হয়ে পড়ে আছে। মুখ দিয়ে গাঁজলা বেরোচ্ছে’।
‘লাফিয়ে নামলাম। আরও অনেকে এল। তখনও জ্ঞান আছে দাদুর মার। ঘরের মধ্যে ঘুমের ওষুধের ছেঁড়া রাংতা। ইংরেজিতে লেখা দুটো সুইসাইড নোট। আর প্রচুর বই , প্রাচীন পুঁথি – সব লন্ডভণ্ড করা’।
কার্তিকবাবুর সাথে আনন্দময়ী আশ্রমে দাঁড়িয়ে এসব কথা হচ্ছিল। জয়দেববাবুর মৃত্যুর দেড় বছর বাদে। ১৯৯৬ সালের ২৮ অক্টোবর।
গলির মুখে একটা পানের দোকান। নীলমনির স্বামীপরিত্যক্তা কন্যার দোকান। নীলমণির সাথে কথা হচ্ছিল, ‘জয়দেববাবুই দোকান করতে সাহায্য করেছেন। বেঁচে থাকতে রোজ কত মানুষ আসত। রাজীব গান্ধীকেও দেখেছি আসত! সেই মানুষটিকে যখন দাহ করতে আনল, ভয়ে কেউ শ্মশানে গেল না! পুলিশ দাহ করে দিয়ে চলে গেল। আর ঘরের সব বইপত্র নিয়ে কোথায় গেল, কে জানে! বলতেন মহাপ্রভুর শেষটা বড় কষ্টের। কারা কষ্ট দিয়েছিল, তাদের নাম ফাঁস করে দেব। সব পুঁথি পেয়েছি। পুজোর সময় গরীবদের কাপড় দিতেন প্রসাদ খাওয়াতেন। কোত্থেকে টাকা পেতেন, কে জানে’!
১৭ এপ্রিল মারা যান জয়দেববাবু। তার মা বিমলাদেবী মারা যান তিনদিন পর ২০ এপ্রিল। এই তিনদিনে কি তাকে বাঁচানোর চেষ্টা হয়েছিল? তার কাছ থেকে তো অনেক কিছু জানা যেত!
‘বাঁচানো ? দাদুর মাকে মেরে ফেলা হয়’, বললেন কার্তিকবাবু। ‘পুরী হাসপাতালে বিনা চিকিৎসায় ফেলে রেখেছিল। এখানকার লোকেরা চেঁচামেচি করায় তাকে কটক মেডিকেল কলেজে সরিয়ে দেওয়া হয়, কী না, সেখানে ভাল চিকিৎসা হবে’।
চার
‘আনন্দময়ী আশ্রমের তপন মহারাজ বললেন, জয়দেব মুখোপাধ্যায় খুন হয়েছিলেন। খুন হওয়ার দিনই আগরতলা, হরিদ্বার, উত্তর কাশী, কংখল – সব আশ্রমেই খবর গেছিল। আশ্চর্য, কেউ আর যোগাযোগ করেনি।’
তপন মহারাজ অরফে গোপালানন্দ ওরফে তপন ব্যানার্জি। কলকাতার বরানগরের ছেলে। অনাথ। সাধুসঙ্গে পড়ে আনন্দময়ী মার শিষ্য। উত্তর কাশীর আশ্রম তিনিই দাঁড় করিয়েছেন। ১৯৯৬ সালের ফেব্রুয়ারি থেকে পুরীর আশ্রমের দায়িত্বে তিনি। সংস্কারের কাজ চলছে। জয়দেববাবুর ঘর দুটো বন্ধ।
তপন মহারাজ বললেন, আমাকে এখানে আসার আগে বলা হয়েছে, ওসব নিয়ে মাথা ঘামাবে না। অথচ ১৯৭৫ সাল থেকে জয়দেববাবু এই আশ্রমের দায়িত্বে। আমাকে বলা হয়েছে তিনি শিষ্য ছিলেন না। অথচ এই আশ্রমের দায়িত্বে তিনিই ছিলেন। এবং সেটা মার নির্দেশে।
১৯৯৬ সালের ২৯ অক্টোবর। তখন দুপুর। কথা বলতে বলতে তপন মহারাজ দরজা বন্ধ করে দিয়ে এলেন। বললেন ১৯৮২ সালে মা এখানে আসেন। মা ওনাকে স্নেহ করতেন। জানতেন উনি পণ্ডিত, ভাষাবিদ। ওনার গবেষণার বিষয় চৈতন্যের অন্তর্ধান। মা কিন্ত নিষেধ করেছিলেন। বলেছিলেন, ‘যা বলছ, তা হয়তো ঠিক। কিন্ত মনে হচ্ছে বিপদে পড়বে। এতদিন যখন কেউ কিছু করেনি, তুমি একা কেন বিপদের মধ্যে ঝাঁপিয়ে পড়ছ?’
এসব শোনার পর কংখলে ফোন করি। স্পষ্ট করে বলে দেওয়া হয় যে জয়দেববাবু আশ্রমের কেউ ছিলেন না।
আশ্রমের কেউ নন অথচ ২০ বছর ধরে আশ্রমের সেক্রেটারি! সাগর তীরে আশ্রমের জমি পাণ্ডারা দখল করবে বলে লড়াই করছেন?
বালানন্দ তীর্থাশ্রম। ভারপ্রাপ্ত কর্তার নাম গোকুলানন্দ। দেওঘরে ছিলেন। কংখলে আনন্দময়ী মাকে দেখেছেন। ইংরেজি, হিন্দি, বাংলা, ওড়িয়া ভালো বলেন। পুরীতে এর আগে বছর কয়েক থেকে গেছেন। ফের এসেছেন ১৯৯৫ সালের এপ্রিলেই। জয়দেববাবুর প্রসঙ্গ তুলতেই – ‘ও সেই ভদ্রলোক! শুনেছি বটে চৈতন্য নিয়ে কি সব কাজ করছিলেন। ছেলেবেলায় শুনেছি, সমুদ্রের জলে মিলিয়ে গেছেন। আত্মহত্যা। বড় হয়ে নতুন করে জানলাম পাণ্ডারা খুন করেছিল। আমরা ধর্মকর্ম নিয়ে থাকি। এসব নিয়ে মাথা ঘামাই না। জয়দেববাবু তো গৃহী ছিলেন। দুর্ঘটনায় মারা গেছেন’।
দুটো আশ্রমের মধ্যে দূরত্ব দশ মিনিটের হাঁটা পথ। যা নিয়ে সে সময়ে পুরী তোলপাড়, তা নিয়ে গোকুলানন্দের নিরাসক্ত এবং ‘গৃহী’ মন্তব্যটির মধ্যে যে খোঁচা, তা গভীর চক্রান্ত এবং পরিকল্পিত খুনের ইঙ্গিত দেয় নাকি?
পাঁচ
ঝাড়গ্রামে গিয়ে দেখা করি ঝাড়গ্রাম বার্তার সম্পাদক সুরেশচন্দ্র ভকতের সাথে। মায়ের শিষ্য। আনন্দময়ী মায়ের কথাতেই ‘কঁহা গেলে তোমা পাই’ ছেপেছেন। বললেন ‘জয়দেববাবু একবার এখানে অজ্ঞাতবাসে ছিলেন। সঙ্গে মা বিমলা। বেনারসের পাথু মহারাজ বলেছেন, ওনাকে খুন করা হয়েছে চৈতন্য গবেষণার জন্যই। সুরেশ তুমি আর পুরীতে যেও না’। ছেলে চিত্তরঞ্জনের টাটা কলেজে পড়ে। গেছিল পুরীতে। তখন জয়দেববাবু মারা গেছেন। ভারত সেবাশ্রমের মহারাজ চিত্তকে বলেছিল বাবা যেন এদিকে না আসে।
সুরেশবাবু বললেন, অনেক প্রাচীন পুঁথি আর দ্বিতীয় খণ্ড বইয়ের পাণ্ডুলিপি মে মাসেই আমাকে দেবেন বলেছিলেন। বলতেন গৌরস্তম্ভের তলায় চৈতন্যকে পুঁতে ফেলেছিল। অনেকেই ওনাকে উৎসাহ দিতেন। বেনারসে, কংখলে, ত্রিগুনা সেন, হরেকৃষ্ণ মহতাব আর রামকৃষ্ণ মিশনের মহারাজেরা তাকে উৎসাহ দিতেন।
শুনেছি জয়দেববাবুরা ঢাকার লোক। বাবা সি আই এস ছিলেন। নিজে কেন্দ্রীয় তথ্য দপ্তরে ছিলেন। বলতেন, দ্বিতীয় খণ্ড প্রকাশের পর সব পরিচয় জানিয়ে দেব।
অজ্ঞাতবাসের সময় ঝাড়গ্রামে সরস্বতী বৈজনাথ কেডিয়া স্কুলে থাকতেন। লালজলের কাছে জঙ্গলের কাছে একটি আশ্রমেও যেতেন।
‘লালজল, জঙ্গলের মধ্যে এক দুর্গম আশ্রম। আদিবাসীরা আমাকে বলেছিল, এক সাধুবাবা বাগালদের প্রশ্ন করতেন, এইরকম কোন পাথর দেখেছ? কোন পাথরের কোনও চিহ্ন দেখেছ’?
শোনা যায় চৈতন্য এদিকে এসেছিলেন এবং পাথরের গায়ে নানারকম খোদিত চিহ্নও দেখা যায়। জয়দেববাবু ঝাড়গ্রামে কতটা কি পেয়েছিলেন জানা যায়নি। তবে সুরেশবাবুর কথায় এটা স্পষ্ট জয়দেববাবু যে খুন হয়েছেন, ভারত সেবাশ্রমের মহারাজ সেটা টের পেয়েছেন। আর পুরীতে গেলে গুরুত্বপূর্ণ নথি ও পাণ্ডুলিপির জন্য সুরেশবাবুকেও খুন করতে পারে তারা !
ছয়
সার্কিট হাউসে উঠেছিলাম। সেখান থেকে কোনওদিন কটকে যাই ডিআইজি ক্রাইমের সাথে কথা বলতে, কোনওদিন পুরীর এসপি। একদিন সার্কিট হাউসে ফিরে দেখি একজন পুলিস অফিসার আমার জন্যই অপেক্ষা করছেন। বললেন একটা বড় ভালো কাজে হাত দিয়েছেন। ঠিক পথেই এগোচ্ছেন। কলকাতার সিবিআই এর এসপি (স্পেশাল ক্রাইম ব্রাঞ্চ) লোকনাথ বেহরার সাথে কথা বলুন। ওর মা ক্ষুব্ধ। জয়দেববাবুর ভক্ত ছিলেন। এখানকার পুলিস আত্মহত্যা বলে চালাচ্ছে। আর যত তাড়াতাড়ি সম্ভব ফিরে যান। পরে সঙ্গে লোক নিয়ে আসবেন। একা ঘুরবেন না।
পরদিন কটকে গিয়েই বুঝলাম, অজ্ঞাত পরিচয় পুলিস অফিসারটি ঠিক বলেছেন। আই জি ক্রাইম যিনি ঘটনার সময় পুলিসের এসপি ছিলেন, একজন ইন্সপেক্টরকে ডাকলেন। তিনি আমার প্রশ্ন না শুনেই বললেন, ওটা তো আত্মহত্যা। ডিসেম্বরে ফাইল ক্লোজ করে দেওয়া হয়েছে।
– আত্মহত্যা কেন করবে?
-টাকার অভাব। পাস বইয়ে দেখলাম, টাকা তেমন ছিল না। তাছাড়া ঐ ভদ্রমহিলার সঙ্গে তো অবৈধ …
-আত্মহত্যা যিনি করেছেন তার হাত পিছন থেকে বাঁধা!
১৯৯৬ সালের অক্টোবরে যিনি আই জি ক্রাইম ছিলেন তিনি এবার বেশ ক্ষুব্ধ! ‘আপনার এ নিয়ে এত মাথাব্যাথা কেন? ফরেন্সিক বিশেষজ্ঞ প্রফেসর রত্নাকর দাস বডি দেখে এটাকে আত্মহত্যা বলেছেন। কয়েক বস্তা বই, পুঁথি , রঙ্গনাথ মিশ্রকে লেখা চিঠি পেয়েছি ; দেখি কি করা যায়’।
কটক মেডিকেল কলেজের ফরেন্সিক বিশেষজ্ঞ ডঃ রত্নাকর দাস বললেন, ‘দেহ আমি দেখিনি। কয়েকটা ছবি আমাকে দেখানো হয়েছিল। আত্মহত্যা আমি বলিনি। আমি এখানে থাকি। চাকরি করি । যা বলার তাই বলেছি’।
সাত
ধরে নিলাম, বিমলাদেবী জয়দেববাবুর মা নন। ধরে নিলাম, পিছন দিকে হাত বেঁধে, ঘুমের ওষুধ খেয়ে মুণ্ডিতমস্তক সন্ন্যাসী জয়দেববাবু চৌবাচ্চার জলে মাথা ডুবিয়ে আত্মহত্যা করেছেন। কিন্ত সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এবং কেন্দ্রীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান রঙ্গনাথ মিশ্র এবং রাষ্ট্রপতিকে লেখা চিঠি, ২৫ বছরের পরিশ্রমে আবিষ্কৃত দুর্লভ পুঁথি, জয়দেববাবুর পাণ্ডুলিপি হজম করার অধিকার পুলিসকে কে দিল?
১৯৭৬ সালের ৫ই আগস্ট জয়দেববাবুকে লেখা ডঃ নীহাররঞ্জন রায়ের চিঠিতে আছে,
‘চৈতন্যদেবকে গুম খুন করা হয়েছিল পুরীতেই এবং চৈতন্যদেবের দেহের কোন অবশেষের চিহ্নও রাখা হয়নি কোথাও। এবং তা হয়নি বলেই তিনটে কিংবদন্তী প্রচারের প্রয়োজন হয়েছিল। …এই বয়সে শহীদ হবার ইচ্ছে নেই বলেই বলতে পারবো না ঠিক কোথায় চৈতন্যকে খুন করা হয়েছিল’।
আর তা বলতে গিয়েই শেষ পর্যন্ত জয়দেববাবু জীবন দিলেন। ১৫৩৩ সালে চৈতন্য, ১৯৯৫ সালে জয়দেব। এর কোনও প্রতিকার নেই? পৃথিবী কি একবিন্দু এগোয়নি?
উপরের আর্টিকেলটার সমস্ত স্বত্বাধীকারি হল আজকাল পত্রিকা এবং লেখক তথা অবসরপ্রাপ্ত সাংবাদিক অরুপ বসু। স্থাপত্য কোনভাবেই এই লেখার কোনরকম স্বত্ব দাবী করেনা। জয়দেব মুখোপাধ্যায়ের মৃত্যু সম্পর্কিত একমাত্র প্রামাণ্য লেখা এবং মূল সোর্স হিসেবে, কুড়ি বছর আগে প্রকাশিত শারদীয় আজকাল পত্রিকায় প্রকাশিত এই লেখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ এক দলিল। অরুপ বসুই একমাত্র সাংবাদিক যিনি সেসময় প্রাণের ঝুঁকি নিয়ে খোদ পুরীতে গিয়ে ঘটনাটা কভার করেছিলেন, যার জন্য তাকে অশেষ কৃতজ্ঞতা জানাই।
সত্যি বলতে কি, প্রবন্ধটা পড়ে কিছুক্ষন স্তব্ধ হয়ে বসে থাকতে হয়। গোটা ঘটনাটাকে অন্তঃকরণ করতে বেশ কিছুটা সময় লাগে।
জয়দেব মুখোপাধ্যায়ের জন্ম হয়েছিল ১৯৩০ এর দশকের শেষের দিকে বোলপুরে। সম্ভ্রান্ত পরিবারের সন্তান ছিলেন; বাবা এবং দাদামশাই, দুজনেই ছিলেন বিচারপতি। দুর্গাপদ চট্টোপাধ্যায় তার বইয়ের ভূমিকায় লিখেছিলেন যে জয়দেববাবু ছিলেন আই.সি.এস পিতার একমাত্র সন্তান। তিনি প্রাচ্য দর্শনের উপর ডক্টরেট করেন এবং ভারতীয় সভ্যতার শেকড় খুঁজতে একসময় এশিয়ার বহু দেশে ঘুরেছিলেন। শিবের ঐতিহাসিকতা বিষয়ে গবেষণা করার জন্য বহুবার প্রাণ বিপন্ন করে কৈলাসের মানস সরোবর এবং সংলগ্ন বরফে ঢাকা পাহাড়ের আনাচে কানাচে খুঁজে বেড়িয়েছেন। একাধিক ভাষা জানতেন এবং প্রাচীন সাহিত্য, সংস্কৃত এবং শাস্ত্রজ্ঞানের জন্য তিনি একাডেমিক সার্কেলে অত্যন্ত পরিচিত ছিলেন সেসময়। জগন্নাথদেবকে নিয়ে তার লিখিত বইগুলো এখনো বেস্টসেলার। কিছু বই অবশ্য এখন আর খুঁজে পাওয়া যায়না, কিছু তিনি সম্পূর্ণ করে যেতে পারেন নি। ভদ্রলোক সমস্ত সুখ ঐশ্বর্য ত্যাগ করে একদমই সাধারন দীনহীনের মত জীবন যাপন করতেন। দুঃখের বিষয় হল, গোটা মানুষটার অস্তিত্বটাকেই আজ এমন ভাবে ‘ভ্যানিশ’ করে দেওয়া হয়েছে যে তার একটা ছবিও আর খুঁজে পাওয়া যায়না ইন্টারনেটে (এই লেখার বছরখানেক বাদে প্রথম জয়দেববাবুর ছবি খুঁজে পাই। নিচে পরিশিষ্ট অংশে আলাদা করে ছবিটা আপলোড করা আছে।)! ‘
ক্ষ্যাপা খুঁজে ফেরে’ গ্রন্থের দ্বিতীয় সংস্করণের ভূমিকায় প্রকাশক সুরেশ দাস ১৯৮৯ সালে কলকাতা থেকে লিখেছেন যে ১৯৭৮ সালে প্রথম পর্ব প্রকাশিত হবার পর কথাসাহিত্যিক সমরেশ বসু এবং পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী ডঃ শান্তি কুমার দাশগুপ্তের সাথে তার ঘনিষ্ঠতা হয়। জয়দেববাবুর সাথে পরিচয় হবার পরই এনারা এই বিষয়ে বই লিখেছিলেন। আশ্চর্যের ব্যাপার হল, সুরেশ দাস সেই ১৯৮৯ সালে লিখেছিলেন যে ‘কাঁহা গেলে তোমা পাই’ এর দ্বিতীয় খণ্ড রচনা প্রায় সম্পূর্ণ করে ফেলেছেন জয়দেববাবু এবং এর জন্য তিনি বাংলা ও উড়িষ্যার প্রত্যন্ত অঞ্চল থেকে চৈতন্যের সমসাময়িক বহু প্রাচীন পুঁথিও আবিষ্কার করেছিলেন। এর বছর ছয়েক বাদে তার রহস্যমৃত্যু ঘটে।
তার মৃত্যুর পর বেশ কিছু গুজব রটানো হয়েছিল। পুলিস বলেছিল আত্মহত্যা আবার কেউ কেউ দাবী করেছিলেন যে মন্দিরের জমি সংক্রান্ত বিবাদের কারণেই তাকে খুন করা হয়। একটা ব্যাপার খুব আশ্চর্যজনক যে এরকম একটা অসাধারণ মানুষ, বহুবার হুমকি পেয়েও কেন তার বইয়ের দ্বিতীয় পর্বের একাধিক পাণ্ডুলিপি বানিয়ে যান নি?
এই নিয়েও কিছু গল্প প্রচলিত আছে। দু-একজন দাবী করেছিলেন যে জয়দেববাবু নাকি একাধিক পাণ্ডুলিপি আলাদা আলাদা ভাবে কপি করে রেখেছিলেন এবং মৃত্যুর আগে তার ঘনিষ্ঠ কিছু মানুষকে পাঠিয়ে যান। আবার কেউ বলে যে পাণ্ডুলিপি সহ সমস্ত প্রাচীন পুঁথি এখনো সিবিআই কিম্বা উড়িষ্যা পুলিসের গোপন লকারে জমা করা আছে। কেউ বলে সেই পাণ্ডুলিপির ছেঁড়া কয়েকটা পাতা বহুদিন বাদে পুরীর সমুদ্রসৈকতে পাওয়া গিয়েছিল। আবার একজন সাংবাদিককে ফেসবুকে দাবী করতে দেখলাম যে এই বইটা আজও ক্লাসিফায়েড ডকুমেন্ট হিসেবে ভুবনেশ্বর মিউজিয়ামের ভল্টে রাখা আছে। জয়দেববাবু সাবধানতা অবলম্বন করার জন্য অন্য শিরনাম ব্যবহার করে বইটা লিখেছিলেন। তবে এই নিয়ে বিশদে কিছু বলা সম্ভব নয় কারণ পুরোটাই কিংবদন্তী বা মিথের মত ভেসে বেড়ায়! জয়দেববাবুর মৃত্যুর খবর – যুগান্তর পত্রিকা (আনন্দময়ী আশ্রমে রহস্যজনক মৃত্যু – ১৯.৮.১৯৯৫), The Telegraph (Diary entry hints at dispute over property : New Twist to Puri Death – 30.4.1995) এবং The Statesman (Death of two ashram-dwellers baffle Police in Puri – 28.4.1995) পত্রিকায় প্রকাশিত হয়েছিল। আগ্রহীরা খুঁজে দেখতে পারেন । আমি এত পুরনো পেপার জোগাড় করতে পারিনি।
জয়দেববাবুর মৃত্যুর বছর পাঁচেক বাদে ২০০০ সালের ১৫ই জুন (তারিখটা দুচারদিন আগে পরে হতে পারে। জোর দিয়ে কেউ বলতে পারেনি), আনন্দবাজার পত্রিকার পাঁচ নম্বর পাতায় একটা খবর প্রকাশিত হয়েছিল। সেখানে লেখা ছিল যে ASI জগন্নাথ মন্দিরের সংরক্ষণ করার সময় মন্দির গাত্রের এক প্রাচীরের মধ্যে থেকে একটা/দুটো কঙ্কাল উদ্ধার করেছে। এরপর কঙ্কালটাকে/ কঙ্কালগুলোকে ফরেন্সিক পরীক্ষার জন্য ল্যাবেও পাঠানো হয়েছিল। কিন্ত খুব আশ্চর্যের কথা হল, এরপর কোন প্রভাবশালী মহল থেকে পুরো ঘটনাটাকে চেপে দেওয়া হয়। এরপর আর সেই কঙ্কালের কোন খোঁজ পাওয়া যায়নি! সম্ভবত ল্যাব থেকেই কঙ্কালগুলোকে সরিয়ে দেওয়া হয়।
আমি ASI এর Annual Report পড়ে দেখেছি যে ১৯৯৯ সালে জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ ASI এর কর্মীদের সত্যিই মন্দিরের ভেতর প্রবেশ করে Measure Drawing করার অনুমতি দেয় এবং ২০০০ সালে জগন্নাথ মন্দিরের বেশ কিছু অংশ সংরক্ষণও করা হয়েছিল। ২০০০ সালের জুন মাসের আনন্দবাজার পত্রিকাগুলো কারোর কাছে থাকলে খুঁজে দেখতে পারেন, আমি জোগাড় করতে পারিনি। গোপালকৃষ্ণ রায়ের লেখা – জ্ঞাননৌকা ও অন্যান্য প্রবন্ধ, বইতেও ঘটনাটার উল্লেখ আছে। এই প্রসঙ্গে গবেষক এবং অধ্যাপক তমাল দাশগুপ্তের সাথে আমার দিন কয়েক আগেই কথা হয়েছিল। তমালদাই প্রথম দীর্ঘ গবেষণা করে ‘চৈতন্য হত্যার অনুসন্ধানে‘ নামে একটা অসাধারণ প্রবন্ধ লেখেন, যার পর বাঙালি নেটিজেনদের মধ্যে এই বিষয়ে আবার নতুন করে আগ্রহ জন্মায়। তমালদা বলছিলেন, সেসময় কঙ্কালের খবরটা বেশ কয়েকটা সংবাদপত্রে ছাপা হয় এবং আজ থেকে সাত-আট বছর আগেও নেটে এই নিয়ে সার্চ করলে একটা আর্টিকেল পাওয়া যেত। উনি নিজেই দেখেছেন! কিন্ত আশ্চর্যের ব্যাপার মাঝে কোন একটা সময়ে ইন্টারনেট থেকে সেটা সরিয়ে নেওয়া হয়। ঘটনাটার পর আর্কিওলজিক্যাল সার্ভের যিনি স্থানীয় অধিকর্তা তাকেও সেদিনই বদলি করে দেওয়া হয় কেরালায়। দুটো কঙ্কালের মধ্যে একটার আকার ছিল দীর্ঘ; প্রায় সাড়ে ছয় ফুটের মত এবং অপর কঙ্কালটার আকার ছিল ছোট। তবে কি ছোট কঙ্কালটা স্বরুপ দামোদরের? উত্তর দেওয়ার কেউ নেই। হয়তো এতদিন বাদে আর উত্তর খুঁজে পাওয়া সম্ভবও নয়।
এই প্রসঙ্গে আরেকটা ভীষণ আশ্চর্যজনক তথ্য দিয়ে লেখাটা শেষ করি। সাংবাদিক অরুপ বসু লিখেছেন যে জয়দেববাবু ঝাড়গ্রামের লালজল জঙ্গলে পাথরের উপর চিহ্নের খোঁজে বনে বাদাড়ে ঘুরে বেড়াতেন দিনের পর দিন। সাম্প্রতিককালের চৈতন্য গবেষক তুহিন মুখোপাধ্যায়ও কিন্ত তার বই ‘চৈতন্যের শেষ প্রহর’ বইতে উড়িষ্যার চুরঙ্গগড়/সারঙ্গগড় দুর্গের পার্শ্ববর্তী জঙ্গলে এমনই এক পাথুরে সাঙ্কেতিক লিপির উল্লেখ করেছেন। সিদ্ধেশ্বর মন্দিরের পিছনের দুর্গম অরণ্যের মধ্যে এক পাথরের উপর কিছু সাঙ্কেতিক লিপি এবং প্রাচীন এক অজ্ঞাতপরিচয় সাধকের সমাধির উল্লেখ আছে। তুহিন বাবু তার লেখায় তৎকালীন সময়ের সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপট বিচার করে যুক্তি দিয়েছেন সে সময়ের ধর্মভিরু হিন্দুদের পক্ষে খোদ মন্দির প্রাঙ্গনেই সচল জগন্নাথকে হত্যা করাটা বেশ অস্বাভাবিক শোনায়। তাছাড়া মন্দিরের মাদলপঞ্জিতেও সে সময় মন্দির শুদ্ধিকরণেরও কোন উল্লেখ পাওয়া যায়না। তাই হয়তো শ্রী চৈতন্য নিজেই কোন গুপ্তপথে মন্দির থেকে বেরিয়ে আসেন কিম্বা বিগ্রহ দর্শনের পর তার প্রবল উত্তেজনায় যে ভাবসমাধি হয়েছিল তার সুযোগ নিয়ে গোবিন্দ বিদ্যাধর ও তার দলবল নদীপথ বেয়ে পার্শ্ববর্তী দুর্গম চুরঙ্গগড় (Chudanga Gada) দুর্গে এনে তাকে বন্দী করে রাখে। মনে রাখতে হবে যে এই গোবিন্দ বিদ্যাধরই কিন্ত কয়েকবছর বাদে ঘৃণ্য চক্রান্ত করে রাজা প্রতাপরুদ্রের সমস্ত বংশধরদের হত্যা করে উড়িষ্যার সিংহাসনে বসেছিল। তবে কোন আশ্চর্য কারণে তুহিনবাবু, মন্দির চত্বর থেকে পাওয়া কঙ্কালের খবরটা নিয়ে বিশেষ আলোচনা করেন নি তার বইতে।
এছাড়া সাম্প্রতিক কালের চৈতন্য গবেষক স্নেহাশিস মুখার্জিও তার লেখায় (তারেই খুঁজে বেড়াই) এমনই ইঙ্গিত দিয়েছেন। তিনি নিজে পুরীতে গিয়ে গবেষণা করে বলেন যে জগন্নাথ মন্দিরের দক্ষিণ দ্বারের দিক থেকে একটা গুপ্তপথ এসে শেষ হয়েছে বাসুদেব সার্বভৌমের বাড়ি বা বর্তমান গঙ্গামাতা মঠ। এখনো এই সুরঙ্গ পথের অস্তিত্ব আছে। তিনি এর ছবিও দিয়েছিলেন তার ফেসবুক পোস্টে। ভদ্রলোক এই বিষয়ে অনুসন্ধান করে এখন অব্দি ঊনিশটা পর্ব লিখেছেন।
তবে রাখালদাস বন্দ্যোপাধ্যায়, ডঃ নীহাররঞ্জন রায়, নির্মল নাগ, ডঃ জয়দেব মুখোপাধ্যায়, যুধিষ্ঠির জানা (মালীবুড়ো), ডঃ দীপক চন্দ্র, দুর্গাদাস চট্টোপাধ্যায়ের মত অসংখ্য গবেষক সরাসরি দাবী করেছিলেন যে নীলাচলেই চৈতন্যকে নির্মমভাবে হত্যা করে তার মৃতদেহ খুব গোপনে সমাধিস্থ করা হয়েছিল যা এখনো খুঁজে পাওয়া যায়নি। সত্যি বলতে কি, প্রত্যক্ষ প্রমানের অভাবে আজকে এই সমস্ত দাবীগুলোর সত্যতা নিরূপণ করা প্রায় অসম্ভব। তাই Circumstantial Evidence এবং Inductive Reasoning এর ভিত্তিতে সত্যান্বেষণ করা ছাড়া উপায় নেই। জোরালো প্রমান হয়তো পাওয়া সম্ভব ছিল যদি সেই কঙ্কালের ডিএনএ টেস্ট করা যেত কিম্বা মুরারি গুপ্ত, বৈষ্ণবদাস, স্বরুপ দামদর বা বৃন্দাবন দাসের লেখার হারানো অংশগুলো খুঁজে পাওয়া যেত যেগুলো জয়দেববাবু উদ্ধার করেছিলেন। কে বলতে পারে, হয়তো ‘কাঁহা গেলে তোমা পাই’ এর দ্বিতীয় পর্বটা এখনো অন্ধকার ঘরের কোন ধুলোমাখা আলমারির কোনায় অবহেলায় অনাদরে পড়ে রয়েছে! শুনেছি জয়দেববাবুর জন্ম বোলপুরে। ঐ অঞ্চলের কেউ খোঁজ নিয়ে দেখতে পারেন ওনাদের বাড়িটা এখনো রয়েছে কিনা।
আসলে একটা বিষয় ভেবে আমার খুব অবাক লাগে যে বাংলার ইতিহাসের দুই যুগনায়ক, যারা বাংলার সমাজজীবনে বিপ্লব নিয়ে এসেছিলেন সেই – শ্রী চৈতন্য এবং সুভাষচন্দ্র বসু, দুজনের মৃত্যুই কি অদ্ভুত রহস্যের মোড়কে জড়ানো। ইতিহাসের কি আশ্চর্য সমাপতন না! হয়তো এই জন্যই একজন বাঙালি হিসেবে এক অদ্ভুত আকর্ষণ অনুভব করি এই বিষয়ে।
মাস খানেক আগে ঠিক এই কথাগুলোই হচ্ছিল নিজের বন্ধু সার্কেলে। এমবিএ’র সহপাঠী অরিজিতের সাথে আমার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। অরিজিতের পদবী পাত্র। শেকড় উৎকলে হলেও গত কয়েক প্রজন্ম ধরেই বাংলার বাসিন্দা এবং একজন খাঁটি বাঙালি তথা যদুবংশীয় (JU)। অরিজিতকে এই রহস্যমৃত্যুর কথা বলতেই ও প্রথমে কিছুক্ষণ থমকে গেল। তারপর দ্বিধা কাটিয়ে বলল যে পুরীতে আমাদের পরিবারের পাণ্ডারা অন্তত ১৫-২০ প্রজন্ম ধরে ওখানেই বাস করছে। বর্তমানে যিনি পাণ্ডা, তিনি ছোটবেলায় ওকে এরকমই এক ঘটনার কথা বলেছিল। সেই পাণ্ডাও নিজে বংশপরম্পরায় এই হত্যার ঘটনাটা শুনে আসছে। ছোটবেলায় ও ঘটনাটার গুরুত্বটা বুঝতে পারেনি, কিন্ত আজকে বহুবছর বাদে আবার শোনার পর পুরো ঘটনাটা কানেক্ট করতে পারল। ওর মুখ থেকে শোনার পর আমার শরীরে একটা মৃদু শিহরন খেলে গেছিল সেদিন! পরবর্তীকালে আমি নিজে একাধিক সোর্স থেকে ঘটনাটার সত্যতা যাচাই করেছিলাম। অরিজিত মিথ্যা বলেনি সেদিন।
আজ থেকে ২৫ বছর আগে জয়দেববাবুকে স্তব্ধ করে দেওয়া হয়েছিল। সে সময় ইন্টারনেট ছিলনা, সোশ্যাল মিডিয়া ছিল না। কিন্ত আজকের পৃথিবীতে মুহূর্তের মধ্যে দাবানলের মত ইনফরমেশন আমাদের আঙুলের ছোঁয়ায় হাজার হাজার কিলোমিটার দূরে পৌঁছে যায়। যে বা যারা সত্যিটাকে লুকিয়ে রাখতে চেয়েছিলেন তারা হয়তো সেদিন বোঝে নি যে একজন জয়দেব মুখোপাধ্যায়কে চুপ করিয়ে দিলেও ভবিষ্যতে তার জায়গায় আরো দশজন বাঙালি আগ্রহী হয়ে এগিয়ে আসবে একদিন। সত্যিটাকে বেশিদিন চেপে রাখা যায়না। একদিন না একদিন সে প্রকাশ পাবেই।
আজকের মত এটুকুই। ভালো থাকবেন।
দীর্ঘ ৫০০ বছর ধরে ধামাচাপা দিয়ে রাখা এই সত্যিটা সমস্ত বাঙ্গালির জানা উচিত।
লেখাটা ফেসবুকে শেয়ার করার জন্য ক্লিক করুন এই লিঙ্কে
আমাদের লেখা ভালো লাগলে অনুগ্রহ করে পেজের (ডান দিকে) যে লাল রঙের বেল আইকনটি আছে তাতে ক্লিক করুন যাতে পরবর্তীকালে আমরা এই নিয়ে পোস্ট করলে আপনার মোবাইলে তার নোটিফিকেশন যায়।
১। জয়দেব বাবুর কোন ছবি বা পুরনো পেপার কাটিংগুলো থাকলে, ফেসবুকে পোস্ট করে স্থাপত্যকে ট্যাগ করে দিতে পারেন। এই নির্ভীক জ্ঞানতাপসকে এভাবে ভুলে গেলে জাতি হিসেবে আমরা এক ক্ষমাহীন ভুল করব।
২। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ঐতিহাসিক ডঃ নীহাররঞ্জন রায়ের ৫/৮/১৯৭৬ তারিখে জয়দেববাবুকে লেখা চিঠির মূল বয়ানটা ছিল এরকম –
” শ্রী মহাপ্রভু চৈতন্যদেবকে গুমখুন করা হয়েছিল পুরীতেই এবং সন্ন্যাসী চৈতন্যদেবের দেহের কোন অবশেষের চিহ্নও রাখা হয়নি কোথাও। এবং তা হয়নি বলেই তিনটে কিংবদন্তী প্রচারের প্রয়োজন হয়েছিল। ঐ গুমখুনের সমস্ত ব্যাপারটাই একটা বহুদিনের চিন্তিত , বহুজন সমর্থিত চক্রান্তের ফল। কে বা কারা ঐ চক্রান্ত করেছিল সে সম্পর্কে আমার অনুমান একটা আছে কিন্ত তা বলতে পারব না । কারণ এখনও আর কিছুদিন বেঁচে থাকতে চাই। চৈতন্যদেব , গান্ধী martyr হতে পারেন, আমার martyr হবার বিন্দুমাত্র বাসনা নেই।”
– তথ্যসূত্র – শ্রীচৈতন্য অনন্ত জীবনের সত্যান্বেষণ (দুর্গাপদ চট্টোপাধ্যায়), পৃষ্ঠা – ৩১৫।
৩। লেখাটা ফেসবুকের বিভিন্ন গ্রুপে শেয়ার করার পর একজনের মন্তব্য দেখে ভীষণ প্রাসঙ্গিক মনে হল। তাই এখানে তুলে দিলাম। নামটা ইচ্ছে করেই গোপন রাখলাম।
”আমি আধা বাঙালি এবং আধা ওড়িয়া, জন্মের পর থেকে যতবার পুরীর মন্দিরে গিয়েছি, প্রতিবারই বাবা মন্দির থেকে বেরোনোর পর কানধরে ক্ষমা চাইতে বলেন, যদি অসাবধানতা বশত মহাপ্রভু অঙ্গে পা লেগে থাকে। শেষবারের যখন যাই, বিগ্রহ প্রদক্ষিণের সময়, আমি কেঁদে ফেলেছিলাম, অন্ধকারময় স্যাঁতসেঁতে জায়গা, মেরে পুঁতে রেখে দিলেও কেউ টের পাবেনা। ওড়িয়া পান্ডাসহ সমস্ত ওড়িশার জনগণের কাছে এটা ওপেন সিক্রেটের মত।”
৪। ফেসবুকে পোস্টটা করার পর একজন আমাকে ব্যক্তিগতভাবে ফেসবুক ম্যাসেঞ্জারে জানান যে – ‘‘জয়দেব বাবুর কেসটা পরবর্তীকালে সিবিআইয়ের হাতে দেওয়া হয়েছিল , কিন্ত ওড়িশা পুলিশের চরম অসহযোগিতার দরুন শেষ অব্দি একরকম বাধ্য হয়েই কেসটা বন্ধ করে দেওয়া হয়”। আমি এই তথ্যের সোর্স জানতে চাইলে উনি বলেন যে কয়েক বছর আগে পুরীতে গিয়ে উনি এই খবরটা পেয়েছিলেন। এর সত্যতা যাচাই করা আমার পক্ষে সম্ভব হয়নি।
৫। ২০২২ সালের মে মাসে এক ফেসবুক পোস্টে প্রথমবারের জন্য জয়দেব মুখোপাধ্যায়ের ছবি খুঁজে পাই। স্নেহাশীষ মুখার্জী নামে এক গবেষক ছবিটা খুঁজে পেয়ে প্রথম পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। নিচে ছবি সহ তার লেখার কিছুটা অংশ তুলে দিলাম।
অবশেষে অনেক অনুসন্ধানের পর পাওয়া গেল জয়দেববাবুর ছবি। চৈতন্য মহাপ্রভুর জন্মের ৫০০ বছর উদযাপন উপলক্ষে প্রকাশিত পত্রিকায়, শ্রীযুক্ত সুরজিৎ ঘোষ মহাশয়ের সৌজন্যে। অজস্র ধন্যবাদ জানাই সুরজিতবাবুকে। ধন্যবাদ জানাই বিশিষ্ট লেখক ও গবেষক শ্রীযুক্ত দুর্গাপদ চট্টোপাধ্যায়কে বইটির সম্বন্ধে জানানোর জন্য। জয়দেববাবুর ছবিটি সনাক্ত করেছেন শ্রী কার্তিক দাস মহাশয় যিনি জয়দেববাবুকে দীর্ঘ বহু বছর ধরে চিনতেন এবং উনিই জয়দেববাবুকে দাহ করেছিলেন। ছবিটি সম্ভবত 1985/86 সালে তোলা একটি গ্রুপ ফটো থেকে নেওয়া, তাই খুব স্পষ্ট নয়। তবে কার্তিকবাবুর ওপর ভরসা রাখা যায়। দ্বিতীয় কোন ছবি আমি পাইনি। যদি কেউ দিতে পারেন কৃতজ্ঞ থাকব। পুরীর স্বর্গদ্বারে শ্রীচৈতন্যের মূর্তির পাদদেশের ফলকটি থেকেও এখন মুছে গেছে সব নাম, তাঁর স্মৃতিরক্ষার সামান্যতম উদ্যোগটুকুও কেউ নেন নি, তবুও অসংখ্য সাধারণ বাঙালীর মনে চিরকালের মতো জায়গা করে নিয়েছেন ডক্টর জয়দেব মুখোপাধ্যায়। আপনি যেখানেই থাকুন, ভালো থাকুন, আমার সশ্রদ্ধ প্রণাম নেবেন
– স্নেহাশীষ মুখার্জীগৌরসন্ধানপারুল আশ্রম
চৈতন্যের রহস্যমৃত্যু বিষয়ে জানতে যে লেখাগুলো পড়তে পারেন :
১। আর্টিকেল :
b. শ্রী চৈতন্যের রহস্যজনক মৃত্যু প্রসঙ্গে কিছু কথা
c. রহস্যে ভরা চৈতন্য মহাপ্রভুর অন্তর্ধান কেন হারিয়ে গেলেন যুগ পুরুষ
২। বই – কাঁহা গেলে তোমা পাই (ডঃ জয়দেব মুখোপাধ্যায়) , চৈতন্যের শেষ প্রহর (তুহিন মুখোপাধ্যায়), ক্ষমা কর হে প্রভু (রুপক সাহা) , শ্রীচৈতন্যের অন্তর্ধান রহস্য – যুধিষ্ঠির জানা (মালীবুড়ো), চৈতন্য শেষ কোথায় ? (রজত পাল), জ্যেতির্ময় শ্রীচৈতন্য (কালকূট – সমরেশ বসু), সচল জগন্নাথ শ্রীকৃষ্ণ চৈতন্য (ডঃ দীপক চন্দ্র),শ্রী চৈতন্যের দিব্যজীবন এবং অজ্ঞাত তিরোধান পর্ব (বিষ্ণুপদ পাণ্ডা), গোরা (শৈবাল মিত্র), শ্রী চৈতন্য অন্তর্ধান রহস্য (দেবাশিস পাঠক), শ্রীচৈতন্য অনন্ত জীবনের সত্যান্বেষণ (দুর্গাপদ চট্টোপাধ্যায়), সেথায় চরণ পড়ে তোমার (দেবশ্রী চক্রবর্তী)।
এছাড়া কিছু বই আছে যেগুলো নিষিদ্ধ কিম্বা আউট অফ প্রিন্ট যেমন – ইতিহাসে শ্রীচৈতন্য (অমূল্য চরণ সেন)।
Feature Image এর অসাধারণ ছবিটা এঁকেছেন – অনিকেত মিত্র।
স্থাপত্য সাধারন মানুষের মধ্যে আর্কিটেকচার ও ডিজাইন নিয়ে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে বাংলা ভাষায় একমাত্র অনলাইন ম্যাগাজিন। আমাদের পাশে থেকে ও সমর্থন করে এই উদ্দেশ্য সফল করতে আমাদের সাহায্য করুন।
ওয়েবসাইট (Website) | ফেসবুক (Facebook) | ইন্সটাগ্রাম (Instagram) | লিঙ্কড-ইন (LinkedIn)
Get real time updates directly on you device, subscribe now.
Arunava graduated in Architecture from IIEST, Shibpur in May 2018. He recently acquired his Master's Degree in Rural Management (PGDRM) from the Institute of Rural Management, Anand (IRMA). He has an interest in Rural Sales, Marketing, and Consumer Behavior.
Arunava was a part of a National Team that won the ISB Invest-O-Pact by presenting a startup idea in the social impact space in ISB's Annual International Management Festival 2020. Arunava also won the Unknown Crafts Person Trophy, a national competition hosted by the National Association of Students of Architecture (NASA) in 2016. In the year 2018, Arunava co-founded Sthapatya (http://sthapatya.co/) which is India's first online magazine on Architecture in the Bengali Language.
Prev Post
Next Post
Recover your password.
A password will be e-mailed to you.
রূপক সাহা্য একটি উপন্যাস আর গোরা শৈবাল মিত্র এর ।
এ্ই দুটি ছাড়া তেমন কিছু পড়া হয় নি। শৈবাল গো্রা লেখা ্য্্য্য্্্য্্য্য্্য্্য্্য্্য্য্্্য্ ্য্্য্য্্্য্্য্য্্য্্য্য্্য্্য্্য্্য্্য্য্্্ৌর সময় ওর সনগে আলোচনা ছাড়া বিশেষ কিছু জানি না। তবে েেেেএ ব্যাপারে তদন্ত হওয়া উচিত। মনে করি।
।ই
অনেক গুরুত্বপূর্ণ তথ্যে ঠাসা অসাধারণ একটা লেখা।আজকের বাঙালীদের এই অধঃপতন ও অবক্ষয়ের যুগে, জয়দেব মুখোপাধ্যায়ের মতন উজ্জ্বল সাধক প্রকৃতির পণ্ডিত মানুষকে জনমানস থেকে মুছে দেওয়ার চেষ্টা চলবে।
ঘটনা টি তদন্ত হওয়া উচিত।
অসম্ভব গুরুত্বপূর্ণ লেখা
শ্রী চৈতন্যদেবের শেষ জীবনের এই রকম কথা শুনেছি… এবার বই টি পড়ার ইচ্ছে করছে..
আপনার আরো তথ্য সম্বলিত লেখা পেতে অপেক্ষায় রইলাম..
[…] লেখক জয়দেব মুখোপাধ্যায়ের রহস্যমৃত্যু প্রসঙ্গে আমার দ্বিতীয় লেখাটা পড়তে ক্লিক করুন এই লিঙ্কে – http://sthapatya.co/murder-mystery-of-shri-chaitanya-and-death-of-joydeb-mukhopadhyay-in-puri/ […]
অরুনাভ বাবু অনেক বড় ও সূদুরপ্রসারী একটা কাজে আপনি পা দিয়েছেন। কখনো বর্ধমান শহরে এলে একটি বার উদয়চাঁদ উইমেন্স কলেজের পিছনের পাড়াটি ও ময়ূর মহল এলাকায় “লালকুঠি” নামে বাড়ীটি ঘুরে যাবেন। ওখানে হনুমান মন্দিরের ওপর ইউনিক একটা অলঙ্করণ আছে । আপনার সঙ্গে আলাপ হলে খুবই ভালো হয়। গড ব্লেস ইউ , আরো ভালো কাজ হোক স্থাপত্য থেকে। ছবি আঁকেন ?
ধন্যবাদ । আমাদের স্থাপত্যের আরেক কো-ফাউন্ডার শুভায়নের বাড়ি বর্ধমানে । ওদিকে গেলে নিশ্চয়ই যাব । ছবি আঁকার অভ্যাস একসময় ছিল । এখন আর বিশেষ চর্চা করা হয়ে ওঠেনা ।
ভাল লাগলো লেখাটি পড়ে….. বাংলার ইতিহাস সম্পর্কে আরো জানতে আগ্রহী
অভূতপূর্ব লেখনী কিন্তু একটি বিষয় বুঝতে পারলাম না মহাপ্রভু শ্রী চৈতন্য কে হত্যার কারণ কি ???? এই বিষয়ে যদি আলোকপাত করতে পারেন ভালো হয়
ধন্যবাদ
খুব সুন্দর প্রচেষ্টা। ডঃ জয়দেব মুখোপাধ্যায়ের মৃত্যু রহস্য উদ্ঘাটন করার জন্য জনমত তৈরি করা যায় না? যেমন Petition.org বা এমন কিছুর ব্যাবহার করা যেতে পারে। আপনাদের এই শুভ উদ্যোগ সফল হোক। যদি কোন ভাবে কাজে লাগতে পারি আনন্দ পাবো।
Onek kichu janlam. Onek jana baki roilo. Er Rohossho ekdin udghatito hobe bole amar biswas. Sotti ekdin samne ashbei.
Osadharon lekha..mon ta khub kharap hoye gelo. Keno mohaprabhu ke hotya kora hoyechilo? Kisher swarthe?
Shocked
অনেক গুরুত্বপূর্ণ তথ্যে ঠাসা অসাধারণ একটা লেখা।আজকের বাঙালীদের এই অধঃপতন ও অবক্ষয়ের যুগে, জয়দেব মুখোপাধ্যায়ের মতন উজ্জ্বল সাধক প্রকৃতির পণ্ডিত মানুষকে জনমানস থেকে মুছে দেওয়ার চেষ্টা চলবে।
Eta bujhlam, politics tokhon o chilo, aj o ache.. Nischoi sotti ta samne asle onek kichu change hobe, tolpar hobe, tai sotti ta k samne ana holo na..
Kaha gele toma pai er ses khondo ta na porar akkhep ta theke jabe😢
বেশ কিছুক্ষন হলো আমি ‘কাঁহা গেলে তোমা পাই ‘ ঐতিহাসিক উপন্যাসটি শেষ করলাম | বইটি পড়ার সময় খুব কষ্ট হচ্ছিলো শ্রী চৈতন্যের জন্য, যিনি এতো বড়ো বিপ্লব ঘটালেন তিনি খুন তো হলেনই, এমন পরিস্থিতিতে যে তাঁর সত্যিটুকুও অন্ধকারে থেকে গেলো ঠিক সুভাষচন্দ্র বসুর মতো এ যে কত বড়ো কষ্ট, গ্লানি তা হয়তো বলার বিষয় নয় | আমি আগেই শুনেছিলাম এই উপন্যাসটি লেখার কারণে ডঃ জয়দেব মুখোপাধ্যায় খুন হয়েছিলেন পুরী তেই, তো উপন্যাসটি শেষ করার পরে দ্বিতীয় খন্ডের কি হলো তার জন্য internet search করতে করতে বেশ অনেক কয়টি আর্টিকেল পড়লাম তার মধ্যে এই আর্টিকেল টি স্পষ্ট ও নির্ভিক একটি লেখা | আপনাদের এই আর্টিকেল টি পড়ে ভীষণ ভীষণ কষ্ট হচ্ছে জয়দেব বাবুর জন্যে | আমার বাড়ি বোলপুর এর অনতিদূরে আমার ইচ্ছে থাকলো জয়দেব বাবুর আদি বাড়িটি খুঁজে দেখার, যাইহোক আপনাদের এই নির্ভিক আর্টিকেল টির জন্য জানাই অনেক অভিনন্দন ও শুভেচ্ছা , নমস্কার 🙏
অনেক ভালো লাগল লেখাটি পড়ে